শেষ ম্যাচ নিয়ে যা বললেন তামিম

শ্রীলঙ্কায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচে টানা হেরেছে টিম বাংলাদেশ। এখন হোয়াইটওয়াশের শঙ্কায় রয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৯১ রানের বিশাল ব্যবধানে হেরে তামিমরা। সিরিজের দ্বিতীয় ম্যাচেও স্বাগতিক লঙ্কার বিপক্ষে ৭ উইকেটের বড় ব্যবধানে হারে টাইগাররা। ইতোমধ্যে ২টি ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে লঙ্কানরা। এগিয়ে আছে শ্রীলঙ্কা।

আজ বুধবার (৩১ জুলাই) সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। কলম্বো’র প্রেমাদাস স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় ম্যাচটি শুরু হবে।

লঙ্কাওয়াশের হাত থেকে বাঁচতে তাই আজ জয়ের কোন বিকল্প নেই মুশফিক-তামিমদের। বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল তাই শেষ ওয়ানডেতে জয়ের স্বাদ পেতে চান। আত্মতৃপ্তির জন্য হলেও তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিততে চান, জয় নিয়ে দেশের মাটিতে পা রাখতে চান টাইগার ভারপ্রাপ্ত অধিনায়ক।

শেষ ম্যাচের আগে এক সংবাদ সম্মেলনে তামিম ইকবাল বলেন, আমরা সিরিজ হেরে গেছি। এখন ৩-০ অথবা ২-১ এর মধ্যে পার্থক্য হবে, আমরা অন্তত নিজেদের প্রমাণ করতে পারব; প্রথম দুই ম্যাচে যেভাবে চিন্তা করেছি সেভাবে খেলতে পারিনি। কিন্তু শেষ ম্যাচটি নিজেদের আত্মতৃপ্তির জন্য জেতা উচিত। দেশে সবাই প্রত্যাশা করছে, অন্তত একটা জয় নিয়ে ফেরার। এমনটাই বলেন মি. ড্যাশিং ওপেনার।

তামিম জানান, সিরিজে লড়াই করার কিংবা প্রথম দুই ম্যাচ থেকে ভালো কিছু পাওয়ার সুযোগ ছিল।

তিনি বলেন, প্রথম দুই ম্যাচে আমাদের সুযোগ এসেছিল। আমরা চাইলে সুযোগগুলো কাজে লাগিয়ে ভালো কিছু করতে পারতাম। কিন্তু আমরা নিজেদের ভুলেই সেটি পারিনি। ভুলগুলো শুধরে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

প্রথম ম্যাচে ৯১ রানে ও দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হেরে শ্রীলঙ্কার কাছে সিরিজ হারে টিম বাংলাদেশ।

তামিম বলেন, আমরা প্রথম দুই ম্যাচে তিন বিভাগেই কোনো না কোনো সময় ভুল করেছি। ব্যাটিংয়ে যে রকম শুরু আশা করেছিলাম, তেমনটি হয়নি। আবার বোলিংয়ে যে রকম আশা করেছিলাম, তেমন করতে পারিনি। ফিল্ডিংয়ে যেমনটা করার দরকার ছিল, তাও পারিনি। তাই আমরা প্রত্যেকেই ব্যর্থতার জন্য দায়ী। শেষ ম্যাচে কিছু পেতে হলে তিন বিভাগকেই এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ ওয়ানডে দলের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ইনজুরিতে পড়ায় ও সহ অধিনায়ক সাকিব আল হাসান বিশ্রামে থাকায় অধিনায়কের নেতৃত্ব পান তামিম ইকবাল। কিন্তু নিজের দায়িত্বটা ভালোভাবে করতে পারেন নি বলেও জানান দেশ সেরা এই ওপেনার।

অধিনায়কের দায়িত্ব প্রসঙ্গে তামিম বলেন, একটি বা দুটি ম্যাচ দিয়েই অধিনায়কত্ব বিচার করা উচিত নয়। এখন এসব নিয়ে কথা বলারও কিছু নেই। এটি সত্যি, সিরিজে আমরা ভালো করতে পারিনি। অবলীলায় স্বীকার করেন অতি ভদ্র এই ক্রিকেটার।

তিনি বলেন, ক্রিকেট মাঠে সবার আগে দলগত পারফরম্যান্সটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এটি হলে যেকোনো ম্যাচে ভালো করা যায় বলে জানান তিনি, দলগতভাবে পারফরম্যান্স করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। জয়ের জন্য দলের সবাইকে একসঙ্গে পারফর্ম করতে হবে।